আগস্ট থেকে ২৪ ঘণ্টা খোলা চট্টগ্রাম-বেনাপোল বন্দর

হাওর বার্তা ডেস্কঃ  আমদানি-রপ্তানির সুবিধার্থে আগামী ১ আগস্ট থেকে চট্টগ্রাম সমুদ্র বন্দর ও বেনাপোল স্থল বন্দর ২৪ ঘণ্টা খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বুধবার সচিবালয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভা শেষে নৌমন্ত্রী শাজাহান খান সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, আলোচনার মাধ্যমে আমরা সিদ্ধান্ত নিয়েছি, সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা ব্যাংক ও কাস্টমস অফিস খোলা রাখা হবে। এনবিআর ও ব্যাংকগুলো ২৪ ঘণ্টা খোলা রাখার ব্যাপারে একমত, তারা প্রাথমিক কার্যক্রমও শুরু করেছে।

মন্ত্রী বলেন, পেট্রাপোল বন্দরের কার্যক্রম পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে করতে হয়। কী কী কাজ করতে হবে এজন্য তারা ভারতের সঙ্গে যোগাযোগ করে ব্যবস্থা নেবে।

‘আমাদের সচিব সাহেব, কাস্টমসের কর্মকর্তারা বেনাপোল বন্দরে গিয়েছিলেন। তারা সেই কার্যক্রম শুরু করার প্রাথমিক কাজ শেষ করেছেন।’

তিনি আরো বলেন, একই সঙ্গে চট্টগ্রাম বন্দরেও আমরা এই কার্যক্রমটা (২৪ ঘণ্টা খোলা রাখা) শুরু করছি। যাতে এ দুটি বৃহৎ বন্দরে আমদানিকারক-রফতানিকারকরা সুযোগ-সুবিধা পান।

শাজাহান খান বলেন, আগামী ১ আগস্ট থেকে আশা করি আমরা এটা (২৪ ঘণ্টা খেলা রাখা) আনুষ্ঠানিকভাবে শুরু করতে পারবো। প্রধানমন্ত্রীকে আমরা এ ব্যাপারে প্রস্তাবনা দিয়েছি। তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এটা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। তিনি মোটামুটি রাজি হয়েছেন। আমরা এখান থেকে একটি সামারি পাঠালে তিনি একটা তারিখ দেবেন। সেই তারিখে আমরা আনুষ্ঠানিকভাবে শুরু করব।

গত ২ জুলাই সচিব সভায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বন্দরে আমদানি-রপ্তানির কাজে ২৪ ঘণ্টা কাস্টমস স্টেশন খোলা রাখার নির্দেশনা দিয়েছিলেন।

প্রধানমন্ত্রী সব বন্দরের জন্যই ওই নির্দেশনা দিয়েছেন জানিয়ে নৌমন্ত্রী বলেন, ‘সব বন্দরে একইভাবে আমদানি-রপ্তানি হয় না। সেজন্য এখনই সব বন্দর তা (২৪ ঘণ্টা খোলা রাখা) হচ্ছে না। আমরা মনে করি, ভবিষ্যতে যখন মালামাল আমদানি-রপ্তানি বেশি হবে, তখন সেখানে একই পদ্ধতিতে যাব।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর